বাংলাদেশ বনাম ইংল্যান্ড সিরিজের সময়সূচী

আমরা যারা বাংলাদেশ ক্রিকেটকে ভালোবাসি তারা নিশ্চয়ই বাংলাদেশ ক্রিকেট সম্পর্কে প্রতিনিয়ত খোঁজখবর নেওয়ার জন্য অনলাইনে প্রবেশ করেন। আজকে আপনারা যারা জানতে আগ্রহী যে, বাংলাদেশ ও ইংল্যান্ড সিরিজের সময়সূচি, বাংলাদেশ ও ইংল্যান্ড স্কোয়াড এবং বাংলাদেশ বনাম ইংল্যান্ড  লাইভ ক্রিকেট ম্যাচ ইত্যাদি সম্পর্কে আমাদের এই পোস্ট থেকে বিস্তারিত সকল তথ্য সংগ্রহ করতে পারবেন। 

ইতিমধ্যেই বাংলাদেশ এবং ইংল্যান্ডের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ এর চূড়ান্ত সূচি প্রকাশিত হয়েছে। পূর্ব নির্ধারিত সিরিজের সময়সূচি অবশেষে বিসিবি প্রকাশ করছে। ০১মার্চ ২০২৩ সালে মিরপুরে ইংল্যান্ডের সাথে প্রথম ওয়ানডে ম্যাচ দিয়ে শুরু হবে এই সিরিজটি। এই সিরিজে বাংলাদেশের সাথে তিনটি ওডিআই ম্যাচ খেলবে স্বাগতিক ইংল্যান্ড দল। এরপর তিনটি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। বাংলাদেশের কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নিতে প্রথমে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে ইংল্যান্ড ক্রিকেট টিম। 

বাংলাদেশ ইংল্যান্ড সিরিজের সময়সূচি, বাংলাদেশের স্কোয়াড, ইংল্যান্ড স্কোয়াড, বাংলাদেশ বনাম ইংল্যান্ড সিরিজ লাইভ সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। 

বাংলাদেশ বনাম ইংল্যান্ড সিরিজ

বিগত কয়েক বছর পর ২০২৩ সালে ইংল্যান্ড বাংলাদেশের সাথে একটি সিরিজ খেলার জন্য এদেশের মাটিতে পা রাখবেন। বাংলাদেশ বনাম ইংল্যান্ড মধ্যকার এই সিরিজের মোট ৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে। যার মধ্যে প্রথম তিনটি ওডিআই ও পরের তিনটি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। আগামী ২৪শে ফেব্রুয়ারি ইংল্যান্ড ক্রিকেট টিম সিরিজে অংশগ্রহণ করার জন্য বাংলাদেশের মাটিতে সফর করবেন। আগামী ১ই মার্চ প্রথম ওডিআই ম্যাচ দিয়ে সিরিজটি শুরু হবে। 

বাংলাদেশ বনাম ইংল্যান্ড সিরিজের সময়সুচি

ইংল্যান্ড ক্রিকেটের দিক থেকে বাংলাদেশ থেকে অনেক শক্তিশালী একটি ক্রিকেট টিম। কিন্তু  সিরিজটি বাংলাদেশের মাটিতে অনুষ্ঠিত হওয়ার জন্য অবশ্যই আমরা বাংলাদেশ ক্রিকেট টিম এগিয়ে রাখতে পারি। যদিও বাংলাদেশ ক্রিকেট টিম দেশের মাটিতে অনেক বড় বড় অর্জন ইতিমধ্যেই করে দেখিয়েছে। 

বাংলাদেশ বনাম ইংল্যান্ড ওডিআই ম্যাচ

ম্যাচ তারিখ ভেনু সময় 
১ম ওডিআই ০১-০৩-২০২৩ সাল মিরপুর দুপুর ১২.০০ টা 
২য় ওডিআই ০৩-০৩-২০২৩ সাল মিরপুর দুপুর ১২.০০ টা 
৩য় ওডিআই ০৬-০৩-২০২৩ সাল চট্টগ্রামদুপুর ১২.০০ টা 

বাংলাদেশ বনাম ইংল্যান্ড টি-টোয়েন্টি ম্যাচ

ম্যাচ তারিখ ভেনু সময় 
১ম টি-টোয়েন্টি ০৯-০৩-২০২৩ সাল মিরপুর দুপুর ৩.০০ টা 
২য় টি-টোয়েন্টি১২-০৩-২০২৩ সাল মিরপুর দুপুর ৩.০০ টা 
৩য় টি-টোয়েন্টি ১৪-০৩-২০২৩ সাল চট্টগ্রাম দুপুর ৩.০০ টা 

বাংলাদেশ বনাম ইংল্যান্ড স্কোয়াড

ইংল্যান্ড ক্রিকেট টিম ওডিআই এবং বর্তমান টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দল। যেহেতু বাংলাদেশের ঘরের মাটিতে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে, সেই তুলনায় বাংলাদেশ অবশ্যই চাইবে শক্তিশালী ইংল্যান্ডের বিরুদ্ধে ভালো কিছু অর্জন করা সম্ভব। 

বাংলাদেশ স্কোয়াড (ওডিআই)

ক্রিকেটের তিন ফরমেটে বাংলাদেশ ওডিআই ক্রিকেটে সবচেয়ে বেশি শক্তিশালী এবং ঘরের মাটিতে  সবচেয়ে বেশি সিরিজ জয়লাভ করেছে। ওডিআই ক্রিকেটে বাংলাদেশ দলের নেতৃত্ব দেবেন পঞ্চপান্ডবের একজন তামিম ইকবাল খান। আরো আছেন, লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, তৌহিদ হৃদয়, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, এবাদত হোসেন, হাসান মাহমুদ।

ইংল্যান্ড স্কোয়াড (ওডিআই)

ইংল্যান্ড ক্রিকেট টিম ওডিআই ফরমেটে অনেক শক্তিশালী একটি টিম। তারা দেশের এবং বিদেশের মাটিতে তাদের শক্তি সামর্থ্য সবসময় প্রমাণ করে থাকে। ওডিআই ক্রিকেটে ইংল্যান্ড ক্রিকেট দলের নেতৃত্ব দিবেন দারুণ ফর্মে থাকা ব্যাটসম্যান জস বাটলার। আরো থাকবেন, জোস বাটলার (ক্যাপ্টেন), টম অ্যাবেল, রেহান আহমেদ, মইন আলি, জোফ্রা আর্চার, স্যাম কারান, সাকিব মাহমুদ, ডেভিড মালান, আদিল রশিদ, জেসন রয়, ফিল সল্ট, রিস টপলি, জেমস ভিন্স, ক্রিস ওকস ও মার্ক উড।

বাংলাদেশ স্কোয়াড (টি-টোয়েন্টি)

টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশ ক্রিকেট টিম কখনো ভালো কিছু অর্জন করতে সক্ষম হয়নি যেহেতু দেশের মাটিতে টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। তাই স্কোয়াডে কিছুটা পরিবর্তন এনেছে বাংলাদেশ ক্রিকেট টিম। টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশ ক্রিকেট টিমের নেতৃত্ব করবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। স্কোয়াডে রয়েছেন সাকিব আল হাসান (অধি.), আফিফ হোসেন, তানভীর ইসলাম,তাসকিন আহমেদ, তৌহিদ হৃদয়, নাজমুল হোসেন শান্ত, নাসুম আহমেদ, নুরুল হাসান (উই.), মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, রনি তালুকদার (উই.),রেজাউর রহমান রাজা, লিটন কুমার দাস (উই.), শামীম হোসেন, হাসান মাহমুদ। 

 ইংল্যান্ড স্কোয়াড (টি-টোয়েন্টি)

ইংল্যান্ড ক্রিকেট টিম টি-টোয়েন্টি ফরম্যাটে বিশ্বসেরা ও বিশ্বকাপ জয়ী টিম। টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের তুলনায় ইংল্যান্ড ক্রিকেট টিম অনেক এগিয়ে আছে। এই ফরম্যাটে ইংল্যান্ডের নেতৃত্ব দিবেন দারুণ ফর্মে থাকা ব্যাটসম্যান ও সফলতম অধিনায়ক জর্জ বাটলার। স্কোয়াডে রয়েছেন, জোস বাটলার (ক্যাপ্টেন), টম অ্যাবেল, রেহান আহমেদ, মইন আলি, জোফ্রা আর্চার, স্যাম কারান, বেন ডাকেট, উইল জ্যাকস, ক্রিস জর্ডন, ডেভিড মালান, আদিল রশিদ, ফিল সল্ট, রিস টপলি, ক্রিস ওকস ও মার্ক উড। 

বাংলাদেশ বনাম ইংল্যান্ড লাইভ ম্যাচ

বাংলাদেশ বনাম ইংল্যান্ড মধ্যকার ম্যাচ গুলো বাংলাদেশের বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল সম্প্রচার করে থাকবে। আপনি চাইলে আপনার হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে সহজেই যেকোনো জায়গায় বসে বাংলাদেশ বনাম ইংল্যান্ডের মধ্যকার ম্যাচ গুলো সরাসরি দেখতে পারবেন। বাংলাদেশ বনাম ইংল্যান্ডের মধ্যকার ম্যাচ গুলো সরাসরি দেখতে tsportslive.net ক্লিক করুন।  

বাংলাদেশ বনাম ইংল্যান্ড সিরিজ সম্পর্কে আপনার কোন মতামত বা পরামর্শ থাকলে কমেন্ট বক্সের  মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন। 

Leave a Comment