বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজের সময়সূচি

২০২৩ সালে বাংলাদেশ ক্রিকেট টিম সবচেয়ে বেশি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে। আপনারা যারা বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজ সম্পর্কে বিস্তারিত জানতে আগ্রহী, তারা আমাদের এই পোস্টের মাধ্যমে বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজের সকল নিউজ জানতে পারবেন। 

ইতিমধ্যেই বাংলাদেশ এবং ইংল্যান্ডের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ চলছে। এর মধেই ১২ মার্চ ২০২৩ তারিখে একটি পূর্ণাঙ্গ সিরিজ খেলার জন্য আয়ারল্যান্ড ক্রিকেট টিম বাংলাদেশে সফর করেছে। বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজকে সামনে রেখে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাদের অফিসিয়াল সাইটে বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজের সময়সুচি প্রকাশ করেছে। এই সিরিজে মোট ০১ টি টেস্ট ম্যাচ, ০৩ ওডিআই এবং ০৩ টি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। আগামী ১৮ই মার্চ বাংলাদেশ বনাম আয়ারল্যান্ডের মধ্যকার ১ম ওডিআই ম্যাচ দিয়ে এই সিরিজের সুচনা হবে। 

চলুন তাহলে বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজের সময়সুচি, বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড স্কোয়াড, বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড লাইভ ম্যাচ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজ

চলতি সিরিজের মাঝেই আয়ারল্যান্ড ক্রিকেট টিম একটি পূর্ণাঙ্গ সিরিজ খেলার উদ্দেশ্যে বাংলাদেশ সফরে এসেছে। এই সিরিজে মোট ০৭ টি ম্যাচ অনুষ্ঠিত হবে। যার মধ্যে ০১ টি টেস্ট ম্যাচ, ০৩ ওডিআই এবং ০৩ টি টি-টোয়েন্টি ম্যাচ আছে। বাংলাদেশের কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নিতে আয়ারল্যান্ড জাতীয় দল বাংলাদেশ “এ” দলের সঙ্গে একটি প্রস্তুতি ম্যাচে অংশগ্রহণ করবে। এরপর ১৮ই মার্চ বাংলাদেশ বনাম আয়ারল্যান্ডের মধ্যকার ১ম ওডিআই ম্যাচ দিয়ে এই সিরিজের সুচনা হবে।   

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজের সময়সূচি

বাংলাদেশ জাতীয় দল বর্তমান সময়ে খুব ব্যস্ত সময় পার করছে। একটির পর একটি সিরিজ আয়োজন করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। বাংলাদেশ ক্রিকেটের মান উন্নয়ন ও খেলোয়াড়দের পারফরম্যান্স ধরে রাখার জন্য প্রতি বছর পূর্বের তুলনায় অনেক বেশি সিরিজের আয়োজন করা হবে বলে জানিয়েছেন বিসিবির কর্মকর্তারা। ইতিমধ্যেই বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজ এর সময়সূচী ও মাঠ ভেন্যু প্রকাশ করেছে বিসিবি। 

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড ওডিআই ম্যাচ

ম্যাচ তারিখ ভেনু সময় 
১ম ওডিআই ১৮-০৩-২০২৩ সাল সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামদুপুর ০২.৩০ টা 
২য় ওডিআই ২০-০৩-২০২৩ সাল সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামদুপুর ০২.৩০ টা
৩য় ওডিআই ২৩-০৩-২০২৩ সাল সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামদুপুর ০২.৩০ টা

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড টি-টোয়েন্টি ম্যাচ

ম্যাচ তারিখ ভেনু সময় 
১ম টি-টোয়েন্টি ২৬-০৩-২০২৩ সাল জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামসন্ধ্যা ০৬.০০ টা 
২য় টি-টোয়েন্টি২৮-০৩-২০২৩ সাল জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামসন্ধ্যা ০৬.০০ টা 
৩য় টি-টোয়েন্টি৩০-০৩-২০২৩ সাল জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামসন্ধ্যা ০৬.০০ টা 

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড টেস্ট ম্যাচ

ম্যাচ তারিখ ভেনু সময় 
একমাত্র টেস্ট  ০৪ – ০৮ এপ্রিল মিরপুর সকাল ০৯.০০ টা 

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড স্কোয়াড

আয়ারল্যান্ড ক্রিকেট টিম এই প্রথম একটি পূর্ণাঙ্গ সিরিজে অংশগ্রহণ করার জন্য বাংলাদেশ সফর করেছেন। তারা নিশ্চয়ই ভালো কিছু করার উদ্দেশ্যে তাদের শক্তিশালী স্কোয়াড ঘোষণা করবে। যদিও ক্রিকেটের তিন ফরম্যাটেই আয়ারল্যান্ডের তুলনায় বাংলাদেশ জাতীয় ক্রিকেট টিম অনেক এগিয়ে রয়েছে। চলতি বাংলাদেশ বনাম ইংল্যান্ড মধ্যকার সিরিজে বাংলাদেশ ওডিআই ফরম্যাটে  কিছুটা হতাশাজনক করলেও টি-টোয়েন্টি ফরম্যাটে সিরিজ জয় করে নিয়েছে। এই সিরিজকে সামনে রেখে বাংলাদেশ ক্রিকেটের তিন ফরমেটের স্কোয়াডে কিছুটা পরিবর্তন দেখা যেতে পারে।  

বাংলাদেশ স্কোয়াড ওডিআই (সম্ভাব্য)

যদিও আনুষ্ঠানিকভাবে আয়ারল্যান্ড সিরিজকে সামনে রেখে বাংলাদেশ জাতীয় দল ওডিআই ফরমেটের জন্য এখন পর্যন্ত তাদের পূর্ণাঙ্গ স্কোয়াড আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি। তবে বাংলাদেশ বনাম ইংল্যান্ড সিরিজে ভালো পারফরম্যান্স করার কারণে সম্ভাব্য বাংলাদেশ ওডিআই স্কোয়াড তুলে ধরা হলো। তামিম ইকবাল(অধিনায়ক)  লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, তৌহিদ হৃদয়, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, এবাদত হোসেন, হাসান মাহমুদ।

আয়ারল্যান্ড স্কোয়াড ওডিআই (সম্ভাব্য)

আয়ারল্যান্ড ক্রিকেট টিম বাংলাদেশের পিচ কন্ডিশন অনুযায়ী তাদের ওডিআই একাদশ ঘোষণা করবেন বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। অ্যান্ড্রু বালবার্নি (অধিনায়ক), মার্ক অ্যাডায়ার, কুর্টিস ক্যাম্ফার, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, স্টিফেন ডোহানি, ফিওন হ্যান্ড, গ্রাহাম হিউম, ম্যাথু হাম্ফাইরেস, অ্যান্ড্রু ম্যাকব্রাইন, ব্যারি ম্যাককার্থি, পল স্টারলিং, হ্যারি টেক্টর, লরকান টাকার, বেন হোয়াইট।

বাংলাদেশ স্কোয়াড টি-টোয়েন্টি (সম্ভাব্য)

টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশ ক্রিকেট টিমের নেতৃত্ব করবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। স্কোয়াডে রয়েছেন সাকিব আল হাসান (অধি.), আফিফ হোসেন , তানভীর ইসলাম ,তাসকিন আহমেদ, তৌহিদ হৃদয়, নাজমুল হোসেন শান্ত, নাসুম আহমেদ, নুরুল হাসান (উই.), মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, রনি তালুকদার (উই.),রেজাউর রহমান রাজা, লিটন কুমার দাস (উই.), শামীম হোসেন, হাসান মাহমুদ। 

আয়ারল্যান্ড স্কোয়াড টি-টোয়েন্টি (সম্ভাব্য)

আয়ারল্যান্ড জাতীয় ক্রিকেট টিম অন্যান্য ফরম্যাটের তুলনায় টি-টোয়েন্টি ফরম্যাটে সবসময় দারুন ছন্দে থাকে। তাদের অসাধারণ কিছু ব্যাটসম্যান ও বোলারের কারনে খুব অল্পসময়ের মধ্যেই আয়ারল্যান্ড ক্রিকেট টিম সারাবিশ্বে বেশ পরিচিত ও জনপ্রিয়তা লাভ করেছে। অ্যান্ড্রু বালবার্নি (অধিনায়ক), মার্ক অ্যাডায়ার, কুর্টিস ক্যাম্ফার, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, স্টিফেন ডোহানি, ফিওন হ্যান্ড, গ্রাহাম হিউম, ম্যাথু হাম্ফাইরেস, অ্যান্ড্রু ম্যাকব্রাইন, ব্যারি ম্যাককার্থি, পল স্টারলিং, হ্যারি টেক্টর, লরকান টাকার, বেন হোয়াইট।

বাংলাদেশ স্কোয়াড টেস্ট (সম্ভাব্য)

টেস্ট ফরম্যাটের বাংলাদেশ জাতীয় ক্রিকেট টিম দেশের মাটিতে সবসময় খুব ভালো পারফরম্যান্স করে থাকে। ক্রিকেট ভক্তরা আশাবাদী যে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচে বাংলাদেশ অবশ্যই ভাল কিছু করবে।  মমিনুল হক(অধিনায়ক)  লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, তৌহিদ হৃদয়, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, এবাদত হোসেন, হাসান মাহমুদ।

আয়ারল্যান্ড স্কোয়াড টেস্ট (সম্ভাব্য)

আয়ারল্যান্ড ক্রিকেট টিম টেস্ট ক্রিকেটে এখন পর্যন্ত কোনো সাফল্য অর্জন করতে পারেনি। তারা টেস্ট ক্রিকেটে একদম নতুন একটি টেস্ট দল। কিন্তু তারা যে কোনো মুহূর্তে ম্যাচের পরিসংখ্যান পরিবর্তন করতে সক্ষম। অ্যান্ড্রু বালবার্নি (অধিনায়ক), মার্ক অ্যাডায়ার, কুর্টিস ক্যাম্ফার, মুরে কমিন্স, জর্জ ডকরেল, ফিওন হ্যান্ড, গ্রাহাম হিউম, ম্যাথু হাম্ফাইরেস, অ্যান্ড্রু ম্যাকব্রাইন, ব্যারি ম্যাককার্থি, জেমস ম্যাককলাম, পিজে মুর, হ্যারি টেক্টর, লরকান টাকার ও বেন হোয়াইট। 

 বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড লাইভ ম্যাচ

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজের প্রত্যেকটি ম্যাচ সরাসরি লাইভ আমাদের ওয়েবসাইটের মাধ্যমে দেখতে পারবেন।  বাংলাদেশ বনাম আয়ারল্যান্ডের মধ্যকার ম্যাচ গুলো সরাসরি দেখতে tsportslive.net ক্লিক করুন।   

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজ সম্পর্কে আপনার মতামত বা পরামর্শ থাকলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। 

Leave a Comment