বাংলাদেশ বনাম ভারত সিরিজ

আমারা যারা বাংলাদেশ ও ভারতের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ সম্পর্কে জানতে আগ্রহী যে, বাংলাদেশ বনাম ভারত সিরিজে কবে অনুষ্ঠিত হবে, বাংলাদেশের স্কোয়াড কেমন হবে, বাংলাদেশ বনাম ভারত সিরিজ লাইভ দেখার উপায়। তাই আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা বাংলাদেশ বনাম ভারত সিরিজ সম্পর্কে বিস্তারিত সকল তথ্য জানতে পারবেন। 

ক্রিকেটে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ গুলোতে বাংলাদেশ ও ভারতের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ ব্যাপক পরিমাণ চাহিদা থাকা সত্বেও ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজের আয়োজন খুব কম পরিমাণে হয়ে থাকে। প্রায় দীর্ঘ ৭ বছর পর ভারত বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলার জন্য বাংলাদেশের মাটিতে সফর করবেন। যদিও খেলোয়াড়দের মান ও ভারতের অবস্থান তুলনায় বাংলাদেশ ক্রিকেট থেকে  অনেক এগিয়ে রয়েছে। তবুও দেশের মাটিতে বাংলাদেশ অনেক বড় বড় দেশকে নাকানি-চুবানি দিয়ে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছেন। ভারতীয় জাতীয় ক্রিকেট দল বাংলাদেশ সফরে এসে তিনটি ওডিআই ম্যাচ ও দুইটি টেস্ট ম্যাচ খেলবেন। 

চলুন তাহলে বাংলাদেশ-ভারত সম্পর্কে আরো বিস্তারিত ভাবে আলোচনা শুরু করা যাক। 

বাংলাদেশ বনাম ভারত সিরিজ

এশিয়ান ক্রিকেটের মধ্যে সবচেয়ে শক্তিশালী দেশ বলা হয় ভারতীয় জাতীয় ক্রিকেট দলকে। শ্রেষ্ঠত্বের লড়াইয়ে বাংলাদেশ ক্রিকেট দল অনেক পিছিয়ে থাকলেও দেশের মাটিতে তারা যে কোন মুহূর্তে যে কোন কিছু করতে সক্ষম। বাংলাদেশ সফরে এসে ভারত মোট পাঁচটি ম্যাচ খেলবে। তার মধ্যে ০৩টি একদিনের ম্যাচ ও ০২ টেস্ট ম্যাচ। আমরা সকলেই জানি যে ভারত ও বাংলাদেশের ম্যাচগুলো দর্শকরা বেশ উপভোগ করে, কারন প্রত্যেকটি ম্যাচ অনেক টান টান উত্তেজনার মধ্য দিয়ে শেষ হয়। বাংলাদেশ ভারতকে অনেক সময় কিছু গুরুত্বপূর্ণ ম্যাচে নাকানি-চুবানি দিয়েছেন। যার কারণে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ভারতীয় শক্তিশালী ১৫ সদস্যের একটি টিম বাংলাদেশ সফরে পাঠিয়েছেন। 

বাংলাদেশ বনাম ভারত সিরিজের সময়সূচী 

আমরা সকলেই জানি যে বাংলাদেশ ও ভারতের মধ্যে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ কম পরিমাণ দেখা যায়। শুধু আন্তর্জাতিক ইভেন্ট গুলোতেই বাংলাদেশ ও ভারতের মধ্যকার ম্যাচে দর্শকরা উপভোগ করতে পারে। বাংলাদেশ সফর করার জন্য ভারতীয় জাতীয় দল বাংলাদেশের মাটিতে পা দিয়েছেন। তারা বাংলাদেশের পিচ কন্ডিশন এর সাথে খাপ খাইয়ে নিতে একদিনের একটি প্রস্তুতি ম্যাচে অংশগ্রহণ করবেন। আগামী ০৪ই ডিসেম্বর মিরপুর মাঠে ভারত ও বাংলাদেশের মধ্যকার প্রথম একদিনের ম্যাচ দিয়ে এই সিরিজের সূচনা হবে। 

বাংলাদেশ বনাম ভারত ওডিআই ম্যাচ  

ম্যাচ তারিখ ভেনু সময় 
১ম ওডিআই ০৪-১২-২০২২ সাল মিরপুর দুপুর ১২.০০ টা 
২য় ওডিআই ০৭-১২-২০২২ সাল মিরপুর দুপুর ১২.০০ টা 
৩য় ওডিআই ১০-১২-২০২২ সাল  চট্টগ্রামদুপুর ১২.০০ টা 

বাংলাদেশ বনাম ভারত টেস্ট ম্যাচ 

ম্যাচ তারিখ ভেনু সময় 
১ম টেস্ট১৪-১৮ ডিসেম্বরচট্টগ্রামসকাল ০৯.৩০ টা 
২য় টেস্ট ২২-২৬ ডিসেম্বর মিরপুর সকাল ০৯.৩০ টা 

বাংলাদেশ বনাম ভারত স্কোয়াড 

বাংলাদেশ ক্রিকেটের তিন ফরমেটের মধ্যে ওডিআই ফরম্যাটে বেশ এগিয়ে রয়েছেন। ঘরের মাটিতে ভারতের বিপক্ষে ওডিআই সিরিজ থাকার কারণে বাংলাদেশে কিছুটা বেনিফিট পাবে। অন্যদিকে ভারত বাংলাদেশের সঙ্গে নাকানি-চুবানি থেকে বাঁচার জন্য ভারতের বর্তমান সময়ের সবচেয়ে শক্তিশালী স্কোয়াড বাংলাদেশ সফরের পাঠিয়েছেন। 

বাংলাদেশ স্কোয়াড ওডিআই

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ইতিমধ্যেই ভারত ও বাংলাদেশ সিরিজের জন্য ১৫ সদস্যের একটি স্কোয়াড ঘোষণা করেছেন। বাংলাদেশের বর্তমান ওডিআই ক্যাপ্টেন তামিম ইকবাল ইনজুরির কারণে এই সিরিজ থেকে বাদ পড়েছেন। এই সিরিজে বাংলাদেশের হয়ে নেতৃত্ব দিবেন বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত ব্যাটসম্যান লিটন কুমার দাস।যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে দারুণ ছন্দে ছিলেন। বাংলাদেশের স্কোয়াডে যারা জায়গা পেয়েছেন লিটন দাস (অধিনায়ক),আফিফ হোসেন, এনামুল হক, এবাদত হোসেন, হাসান মাহমুদ, মাহমুদউল্লাহ রিয়াদ,মেহেদী হাসান মিরাজ, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, নাজমুল হোসেন শান্ত, নাসুম আহমেদ, নুরুল হাসান,সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, ইয়াসির আলী।

ভারত স্কোয়াড ওডিআই

ওডিআই ক্রিকেটে ভারতীয় জাতীয় ক্রিকেট টিম অনেক এগিয়ে রয়েছেন। কারণ তাদের বিশ্বসেরা ব্যাটসম্যান ও বোলার রয়েছে। ভারতীয় জাতীয় ক্রিকেট টিমকে নেতৃত্ব দেবেন নাম্বার ওয়ান ব্যাটসম্যান রোহিত শর্মা। ভারতের স্কোয়াডে যারা জায়গা পেয়েছেন রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ অধিনায়ক), দীপক চাহার, শিখর ধাওয়ান, ইশান কিশান (উইকেটরক্ষক), শ্রেয়াস আইয়ার, বিরাট কোহলি, মোহম্মদ সিরাজ, রিশভ পন্ত (উইকেটরক্ষক), অক্ষর প্যাটেল, রজত পতিদার, কুলদীপ সেন।শাহবাজ আহমেদ, শার্দুল ঠাকুর, রাহুল ত্রিপাঠি, উমরান মালিক, ওয়াশিংটন সুন্দর। 

বাংলাদেশ স্কোয়াড টেস্ট 

ওডিআই ফরমেটের তুলনায় বাংলাদেশ ক্রিকেট দল এখন পর্যন্ত টেস্ট ফরম্যাটে ভালো কোনো সাফল্য অর্জন করতে পারেনি। টেস্ট রাঙ্কিং এ বাংলাদেশের অবস্থান ১০ নম্বরে। টেস্ট ফরম্যাটের বাংলাদেশের হয়ে নেতৃত্ব দিবেন মমিনুল হক। বাংলাদেশের স্কোয়াডে যারা জায়গা পেয়েছেন লিটন দাস, মমিনুল হক (অধিনায়ক),আফিফ হোসেন, এবাদত হোসেন, হাসান মাহমুদ, মাহমুদউল্লাহ রিয়াদ,মেহেদী হাসান মিরাজ, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, নাজমুল হোসেন শান্ত, নাসুম আহমেদ, নুরুল হাসান,সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, ইয়াসির আলী।

ভারত স্কোয়াড টেস্ট 

ভারতের স্কোয়াডে যারা জায়গা পেয়েছেন রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ অধিনায়ক), দীপক চাহার, শিখর ধাওয়ান, ইশান কিশান (উইকেটরক্ষক), শ্রেয়াস আইয়ার, বিরাট কোহলি, মোহম্মদ সিরাজ, রিশভ পন্ত (উইকেটরক্ষক), অক্ষর প্যাটেল, রজত পতিদার, কুলদীপ সেন।শাহবাজ আহমেদ, শার্দুল ঠাকুর, রাহুল ত্রিপাঠি, উমরান মালিক, ওয়াশিংটন সুন্দর।

বাংলাদেশ বনাম ভারত লাইভ ম্যাচ 

বাংলাদেশ বনাম ভারত সিরিজের প্রত্যেকটি ম্যাচ সরাসরি লাইভ আমাদের ওয়েবসাইটের মাধ্যমে দেখতে পারবেন। বাংলাদেশ বনাম ভারতের মধ্যকার ম্যাচ গুলো সরাসরি দেখতে tsportslive.net ক্লিক করুন।  

ক্রিকেটের সব ধরনের নিউজ সবার আগে পেতে আমাদের ওয়েবসাইটটি বেশি বেশি ভিজিট করুন। 

Leave a Comment